প্রতিশ্রুত সেবাসমূহ
1) নাগরিক সেবা
ক্রমিক |
সেবার নাম |
সেবা প্রদানেরপদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র ও প্রাপ্তিস্থান |
সেবামূল্য |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা |
|
|
|
|
|
|
|
১ |
ভোক্তা অধিকাকার লঙ্ঘন জনিত অভিযোগ দায়ের, পরিচালনা ও নিষ্পত্তি। নিম্নের কাজগুলো ভোক্তা অধিকার বিরোধী কাজ হিসেবে গণ্য হবেঃ ক) নির্ধারিত মূল্য অপেক্ষা অধিক মূল্যে কোন পণ্য, ঔষধ বা সেবা বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা খ) জেনেশুনে ভেজাল মিশ্রিত পণ্য বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা গ) স্বাস্থের জন্য মারাত্মক ক্ষতিকর দ্রব্য মিশ্রিত পণ্য বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা ঘ) মিথ্যা বিজ্ঞাপন দ্বারা ক্রেতা সাধারণ কে প্রতারিত করা। ঙ) প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে সরবরাহ বা বিক্রয় না করা চ) ওজনে ও বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রে কারচুপি করা ছ) পরিমানে ও দৈর্ঘের পরিমাপক ফিতা বা অন্য কিছুতে কারচুপি করা জ) কোন নকল পণ্য বা ঔষধ প্রস্তুত বা উৎপাদন করা ঝ) মেয়াদ উর্ত্তিণ পণ্য বা ঔষধ বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা ঞ) নিষিদ্ধ ঘোষিত কোন কার্য করা যাতে সেবাগ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্ন হতে পারে ট) অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন বা প্রক্রিয়াকরণ ঠ) অবহেলা, দায়িত্বহীনতা দ্বারা সেবাগ্রহীতার অর্থ বা স্বাস্থহানী ঘটানো ড) কোন পণ্য মোড়কাবদ্ধভাবে বিক্রয় করার এবং মোড়কের গায়ে পণ্যের উৎপাদন, সর্বোচ্চ খুচরা বিক্রয় মূল্য, উৎপাদনের তারিখ, মেয়াদ উত্তীর্ণের তারিখ, ইত্যাদি লিপিবদ্ধ করার বাধ্যবাধকতা লঙ্ঘন করা। ঢ) আইনানুগ বাধ্যবাধকতা অমান্য করে দোকান বা প্রতিষ্ঠানের সহজে দৃশ্যমান স্থানে পণ্যের মূল্যের তালিকা লটকায়ে প্রদর্শন না করা ণ)আইনানুগ বাধ্যবাধকতা অমান্য করে দোকান বা প্রতিষ্ঠানের সেবার মূল্যের তালিকা সংরক্ষণ না করা এবং সংশ্লিষ্ট স্থানে বা সহজে দৃশ্যমান স্থানে উক্ত তালিকা লটকায়ে প্রদর্শন না করা
|
অভিযোগ প্রাপ্তির পর যথাযথ বিধিবিধান অনুসরণ করে অভিযোগসমূহের শুনানী, তদন্ত ও নিষ্পত্তিকরণ। |
ক) অভিযোগ লিখিত হতে হবে খ) অভিযোগের সাথে যথাযথ প্রমান ও পণ্যের নমুনা দাখিল করতে হবে। গ) অপরাধ ঘটার কারণ উদ্ভব হওয়ার ৩০ দিনের মধ্যে অভিযোগ দায়ের করতে হবে। |
বিনামূল্যে |
- |
সহকারী পরিচালক জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নারায়ণগঞ্জ জেলা কার্যালয়, নারায়ণগঞ্জ ফোন :02-7644287 ই-মেইলঃ ad-narayanganj@dncrp.gov.bd
|
2) প্রতিষ্ঠানিক সেবা(কোন আইনের অধীন নিবন্ধিত কোন ভোক্তা সংস্থা/সংশ্লিষ্ট পাইকারী ও খুচরা ব্যবসায়ী)
ক্রমিক |
সেবার নাম |
সেবা প্রদানের পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র ও প্রাপ্তিস্থান |
সেবামূল্য |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা |
1. |
2. |
3. |
4. |
5. |
6. |
7. |
1। |
ভোক্তা অধিকার লঙ্ঘন জনিত অভিযোগ দায়ের, পরিচালনা ও নিষ্পত্তি।
|
অভিযোগ প্রাপ্তির পর যথাযথ বিধিবিধান অনুসরণ করে অভিযোগসমূহের শুনানী, তদন্ত ও নিষ্পত্তিকরণ। |
ক) অভিযোগ লিখিত হতে হবে খ) অভিযোগের সাথে যথাযথ প্রমান ও পণ্যের নমুনা দাখিল করতে হবে।
|
বিনামূল্যে |
- |
সহকারী পরিচালক জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নারায়ণগঞ্জ জেলা কার্যালয়, নারায়ণগঞ্জ ফোন :02-7644287 ই-মেইলঃ ad-narayanganj@dncrp.gov.bd |
3) অভ্যন্তরীণ সেবা
ক্রমিক |
সেবারনাম |
সেবাপ্রদানেরপদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র ও প্রাপ্তিস্থান |
সেবামূল্য |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা |
1. |
2. |
3. |
4. |
5. |
6. |
7. |
|
|
সংশ্লিষ্ট কর্মটারীর আবেদনের ভিত্তিতে আদেশ জারি। |
সংশ্লিষ্ট কর্মচারীর আবেদন।
|
বিনামূল্যে |
03 দিন |
সহকারী পরিচালক জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নারায়ণগঞ্জ জেলা কার্যালয়, নারায়ণগঞ্জ ফোন :02-7644287 ই-মেইলঃ ad-narayanganj@dncrp.gov.bd |
1 |
কর্মচারীদের নৈমিত্তিক ছুটি মঞ্জুর। |
|||||
2 |
কর্মচারীদের ভ্রমনভাতাসহ অন্যান্য ভাতা মঞ্জুর। |
নির্ধারিত ফরমে আবেদনের ভিত্তিতে |
ক.ভ্রমণসূচি খ. বজেট বরাদ্দ গ.র্নিধারিত ফরমে বিল দাখিল। |
বিনামূল্যে |
05 দিন |
|
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস